বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১১:০৫ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে এবার থাকছে না আম পাড়ার নির্দিষ্ট সময়সীমা

চাঁপাইনবাবগঞ্জে এবার থাকছে না আম পাড়ার নির্দিষ্ট সময়সীমা

স্বদেশ ডেস্ক:

চাঁপাইনবাবগঞ্জে চলতি মৌসুমে আম পাড়া ও বাজারজাতকরণে কোনো সময় নির্ধারণ করেনি প্রশাসন। আম পরিপক্ক হলেই গাছ থেকে পাড়া যাবে ও বাজারজাত করা যাবে। তবে কেউ অপরিপক্ক আম বাজারজাত করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানানো হয়।

বুধবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলায় ম্যাংগো ক্যালেন্ডার প্রণয়ন, নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন, বিপণন ও বাজারজাতকরণের লক্ষ্যে অনুষ্ঠিত এক সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়।

জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলাম (সার্বিক), অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা, কৃষি সম্প্রসারন অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মাসুদ আহমেদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলীসহ আম চাষী ও ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

সভায় সিদ্ধান্ত হয়, আম পরিপক্ক করতে কোনো কেমিক্যাল ব্যবহার করা যাবে না। নিরাপদ ও বিষমুক্ত আম বাজারজাত নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে মনিটরিং করা হবে ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। কম খরচে এবং দ্রুত সময়ে আম পৌঁছানোর জন্য এবারও ম্যাংগো স্পেশাল ট্রেন চালু থাকবে। পাশাপাশি আমবাজারে সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করারও সিদ্ধান্ত গৃহীত হয় সভায়।

কৃষি বিভাগের হিসাবে চাঁপাইনবাবগঞ্জ জেলায় ৩৭ হাজার ৫৮৮ হেক্টর জমিতে আম বাগান রয়েছে। এর থেকে এবার চার লাখ ৪০ হাজার ৯৫৬ মেট্রিক টন আম উপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

সূত্র : ইউএনবি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877